Advertisement
  • এই মুহূর্তে টে | ক | স | ই বৈষয়িক
  • জুলাই ৬, ২০২৩

চার ঘণ্টায় গ্রাহক ৫০ লক্ষ। নতুন অ্যাপ বাজারে এনে টুইটারকে জোর টক্কর মেটার

আরম্ভ ওয়েব ডেস্ক
চার ঘণ্টায় গ্রাহক ৫০ লক্ষ। নতুন অ্যাপ বাজারে এনে টুইটারকে জোর টক্কর মেটার

এ যেন রাজায় রাজায় টক্কর! এলন মাস্কের টুইটারের আদলে নতুন থ্রেড অ্যাপ চালু করলেন মেটার কর্ণধার মার্ক জুকার বার্গ। এ মুহুর্তে ভারত সহ অন্তত ১০০ টি দেশে চালু হয়েছে থ্রেডস। দীর্ঘদিন ধরেই এ নিয়ে কাজ করছিল মার্ক ও তাঁর কোম্পানি। অবশেষে বৃহস্পতিবার বাজারে নতুন মাইক্রোব্লগিং সাইট করলেন তারা। আশ্চর্যের বিষয়, শুরু হওয়ার মাত্র চার ঘন্টার মধ্যে ৫০ লক্ষ নেট ব্যবহারকারী নতুন অ্যাপে সাইন আপ করে ফেলেছেন।

কিছুদিন আগে এলন মাস্ক সামাজিক মাধ্যমে ব্যবহারকারীরা কতগুলি পোস্ট পড়তে পারবে তার উপর একটি সাময়িক সীমা ঠিক করে দেওয়ার কথা বলেন। যা প্রবল সমালোচিত হয় নেট নাগরিকদের দ্বারা। তারপরেই মার্ক জুকারবার্গ নতুন অ্যাপ আনার কথা বলেছিলেন। তখন থেকেই শুরু হয়েছিল তৎপরতা। বাজারে এখন টুইটারের বিকল্প হিসেবে নতুন অ্যাপ এসে যাওয়ায় নেট পাড়ায় চর্চা শুরু হয়েছে। মেটার আনা নতুন থ্রেডস কি জনপ্রিয়তায় তাঁর প্রতিদ্বন্দ্বীকে ছাপিয়ে যাবে কিনা।

নেট ব্যবহারকারীদের প্রশ্ন অসঙ্গত নয়, কারণ যে নতুন অ্যাপে ব্যবহারের ক্ষেত্রে উপভোক্তাদের সুবিধার কথাই সবচেয়েগুরুত্ব দিয়েছে মেটা। প্রথমত, অ্যান্ড্রয়েড হোক বা আইওএস যে কোনো একটা ডিভাইস থেকেই আপটি ডাউনলোড করা যায়। দ্বিতীয়ত, কারোর যদি ইনস্টাগ্রাম অ্যাকাউণ্ট থাকে তাহলে, তার সাহায্যেই নতুন অ্যাপে লগ-ইন করা যায়। টুইটারের ক্ষেত্রে এ সুযোগ ছিল না । তার কারণ টুইটার সম্পূর্ণ আলাদা একটি মাইক্রোব্লগিং অ্যাপ যা মোবাইলে ইন্সটল করতে হয়। তারপর সেখান থেকে সাইন- ইন করতে হয়। এক্ষেত্রে ইনস্টাগ্রাম থাকাই যথেষ্ট।

মেটার প্রতিষ্ঠাতা ও অন্যতম কর্ণধার সামাজিক মাধ্যমে নিজের একটু পোস্টে জানিয়েছেন, ইনস্টাগ্রাম প্রোফাইলের সাহায্যেই নতুন থ্রেড আপ ব্যবহার করে ব্যবহারকারীরা বিখ্যাত ব্যক্তিত্ব , পণ্য বা প্রসাধনী দ্রব্যের ব্র্যান্ডের সঙ্গে সংযোগ বজায় রাখতে পারবেন। সবচেয়ে বড়ো কথা, ইনস্টাগ্রামে যাদের ফলো করা হবে তাদেরকেই এখানে পাওয়া যাবে। তবে, যা কিছু লেখা হবে, তার শব্দসীমা ৫০০। এক্ষেত্রেও টুইটারকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে মেটা। কারণে সেখানে শব্দের ব্যবহার ২৮০-তেই সীমিত।

জুকারবার্গ আরো জানিয়েছেন, থ্রেডে যে প্রোফাইল থাকবে তা স্বাভাবিক ভাবেই প্রাইভেট রাখা হয়েছে। তবে কেউ চাইলে তা পাবলিক করতেই পারে। থ্রেড অ্যাপেও পোস্টে লাইক দেওয়া, রিপোস্ট করা, রিপ্লাই করা এবং শেয়ারের মত অপশন রয়েছে। টুইটারের মতো ব্লু-টিক-এর ব্যবস্থা করা হয়েছে এতে।

২০২২ সালে ৪৪০০ কোটি মার্কিন ডলারের বিনিময় টুইটার কেনেন এলন মাস্ক।  প্রথম থেকেই একাধিক  বিতর্কের  মুখে পড়েছেন  তিনি। এই পরিস্থিতিতে মেটার নতুন চমক  টুইটার-এর জন্য বড় চ্যালেঞ্জ তৈরি করবে বলে বিশেষঞ্জদের এক অংশ মনে করছেন। অনেকের ধারনা, বিজ্ঞাপনদাতারা মুখ ফেরাতে পারেন  মাইক্রোব্লগিং সাইট টির  থেকে। কারণ, তাদের চাহিদা পূরণ করতে পারেনি মাস্কের সংস্থা। সেক্ষেত্রে, টুইটার বড়ো সংকটের মধ্যে পড়তে  পারে। কাজ হারাতে পারেন অনেকে। ইতিপূর্বে টুইটার ছেড়ে যেতে বাধ্য হয়েছেন অনেকেই। সে সংখ্যা আরো বাড়ার আশঙ্কা প্রবল।


  • Tags:
❤ Support Us
error: Content is protected !!